Alaap app Review | আলাপ অ্যাপ্লিকেশন পর্যালোচনা

BTCL এর কলিং এপ alaap চালো করেছে প্রতিষ্ঠানটি মার্চ মাসের 26 তারিখ লঞ্চ করা হয় বিটিসিএলের কলিং অ্যাপ্লিকেশন আলাপ। কেমন আছেন সবাই আশা করি সকলেই ভাল আছেন sohojtech এর আরো একটি নতুন আর্টিকেল এ আপনাকে স্বাগতম। আজকে আমরা জানবো আলাপ অ্যাপ্লিকেশনটির সুবিধা এবং অসুবিধা এবং এই অ্যাপ্লিকেশনটি আমরা কিভাবে ব্যবহার করব ইত্যাদি বিষয় নিয়ে।


আলাপ হলো বাংলাদেশী একটি অ্যাপ্লিকেশন যেটা সরকার দ্ধারা পরিচালিত হয় বাংলাদেশের আইসিটি ডেভেলোপমেন্ট কম্পানি বিটিসিএল এর দ্বারা এ অ্যাপ্লিকেশনটি প্রতিষ্ঠা করা হয়। 2021 সালের প্রথম দিকেই আমরা এই অ্যাপ্লিকেশনটি প্লে স্টোরে দেখতে পাই। কিন্তু তখন অফিশিয়ালি ভাবে সেটা লঞ্চ করা হয়নি শুধুমাত্র  pre-registration এর জন্য এটি প্লে স্টোরে আপলোড করা হয়। অ্যাপ্লিকেশনটি অনেক আগেই তৈরি হওয়ার পরেও এই অ্যাপ্লিকেশনটি অফিশিয়ালি ভাবে পাবলিস্ট করা হয়নি কারণ বাংলাদেশের 26 শে মার্চ স্বাধীনতা দিবসে এই অ্যাপ্লিকেশনটি লঞ্চ করবে বলে এতদিন পর্যন্ত অ্যাপ্লিকেশনটিকে pre-registration  করে রাখা হয়। অবশেষে 2021 সালের 26 শে মার্চ রাত বারোটার দিকে অ্যাপ্লিকেশনটি প্লে স্টোরে অফিশিয়ালি ভাবে পাবলিশ করা হয়।  এবং সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এরই মধ্যে অ্যাপ্লিকেশনটি অনেক সংখ্যক লোক ডাউনলোড করে ফেলে। চলুন এবার অ্যাপ্লিকেশনের সম্পর্কে জেনে আসি।



আলাপ অ্যাপ এ কিভাবে রেজিস্ট্রেশন করবেন।

আলাপ অ্যাপ্লিকেশনটিতে রেজিস্ট্রেশন করা একদম সহজ। শুধুমাত্র আপনার ফোন নাম্বার এবং আপনার একটি এনআইডি কার্ড থাকলেই আপনি এই অ্যাপ্লিকেশনটিতে রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রথমে এই লিঙ্কে ক্লিক করে আপনারা অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন। তারপর ওপেন করুন ওপেন করার পর আপনারা এখানে ফোন নাম্বার এর একটি অপশন দেখতে পাবেন। এখানে আপনার ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন বাটন এ ক্লিক করলেই আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। রেজিস্ট্রেশন সম্পন্ন করে আপনার এনআইডি কার্ড দিয়ে টু স্টেপ ভেরিফিকেশন কমপ্লিট করলেই আপনার এপলিকেশন টি সচল হয়ে যাবে। তারপর আপনি এই প্রশ্নের সকল সুবিধা উপভোগ করতে পারবেন। আর হ্যাঁ বন্ধুরা আপনার প্রিয়জনকে প্রথম রেজিস্ট্রেশন করলে পাবেন 15 মিনিট টকটাইম একদম ফ্রি যার মেয়াদ থাকবে 30 দিন। 



আলাপ এপ্লিকেশন এর সুবিধা কি।

আলাপ অ্যাপ্লিকেশনের অনেকগুলোর সুবিধা রয়েছে।এই অ্যাপ্লিকেশনটি হচ্ছে একটি কলিং অ্যাপ্লিকেশন অর্থাৎ আপনি অ্যাপ্লিকেশন টি ধারা ইন্টারনেটের মাধ্যমে যে কাউকে কল করতে পারবেন এবং যার কাছে আপনি কল দিবেন তা আর ইন্টারনেট কানেকশন না থাকলেও চলবে এমনকি এই অ্যাপ্লিকেশনটি দ্বারা আপনি ল্যান্ডলাইনেও কল দিয়ে কথা বলতে পারবেন। এর চেয়েও বড় সুবিধা হল এই অ্যাপ্লিকেশনটি শুধুমাত্র 33 পয়সা প্রতি মিনিট আপনারা কথা বলতে পারবেন।  একবার চিন্তা করে দেখুন যেখানে আমাদের দুই টাকা প্রতি মিনিট কথা বলতে হয়। সেখানে আপনি এই অ্যাপ্লিকেশনটি দ্বারা খুব সহজে 33 পয়সা প্রতি মিনিট কথা বলতে পারবেন। আলাপ অ্যাপ্লিকেশনটির আরো একটি সুবিধা হল অ্যাপ্লিকেশন দিয়ে আপনি যাকে কল করেন না কেন তার কাছে আপনার নাম্বারটি গোপন থাকবে অর্থাৎ আপনি যে নাম্বার থেকে কল দিয়েছেন সেই নাম্বারটি তার কাছে শো করবে না। 


আলাপ অ্যাপ এ কিভাবে রিচার্জ করব।

আপনারা আলাপ অ্যাপ্লিকেশনটিতে খুব সহজে রিচার্জ করতে পারবেন। বিটিসিএল বলেছেন বর্তমানে এই অ্যাপ্লিকেশনটিতে বিকাশ, রকেট, নগদ এবং  ভিসা কার্ড, মাস্টার কার্ড দ্বারা আপনারা রিচার্জ করতে পারবেন। বিটিসিএল আরও জানিয়েছেন খুব শীঘ্রই এতে আরো নতুন আপডেট নিয়ে আসা হবে এবং আপনারা সকল ধরনের ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে এই অ্যাপ্লিকেশনটিতে রিচার্জ করতে পারবেন। 




আলাপ অ্যাপ এর অসুবিধা সমুহ।

আলাপ একটি বাংলাদেশ এপলিকেশন আর যেহেতু এটি নতুন প্লে স্টোরে লঞ্চ করা হয়েছে সেতু অ্যাপ্লিকেশন থেকে কিছু প্রবলেম রয়েছে। অ্যাপ্লিকেশনে কিছু অসুবিধা রয়েছে যেগুলো আমি নিচে তুলে ধরলাম। এই অ্যাপ্লিকেশনটি দ্বারা আপনি শুধুমাত্র নেট কানেকশন থাকলেই আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় কল দিয়ে কথা বলতে পারবেন। যেহেতু এটি আইপি কলিং অ্যাপ্লিকেশন তাই এটা ইন্টারনেট ছাড়া আপনি কখনোই কল করতে পারবেন না।

দ্বিতীয়তঃ যে প্রবলেম রয়েছে সেটি হল থ্রিজি ইন্টারনেট কানেকশনে কথা বলতে কিছুটা প্রবলেম হয় 4g তে তেমন প্রবলেম না হলেও থ্রিজিতে আমি কথা বলার সময় কিছুটা প্রবলেম ফেস করেছি যেমন কথা কিছুটা বেজেবেজে আসে অর্থাৎ একদম ক্লিয়ার কথা শোনা যায় না। এক প্রান্ত থেকে কথা বললে অন্য প্রান্তে দেখা গেছে কথা দেরিতে পৌঁছায় অর্থাৎ তেমন ফাস্ট নয়। ফোরজিতে এই অ্যাপ্লিকেশনটি মোটামুটি অনেকটাই ভাল পারফরম্যান্স দিয়েছে। ওভারঅল আমি যদি বলি তবে অ্যাপ্লিকেশনটি খুবই ভালো এবং আপনারা অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। অল্প খরচে বেশি মিনিট কথা বলতে অ্যাপ্লিকেশনটি কোন তুলনা হয় না। আর যেহেতু এটি বাংলাদেশের একটি অ্যাপ্লিকেশন অ্যাপ্লিকেশন বাংলাদেশীরা ব্যবহার করলে আশা করি অনেক উপকারে আসবে।

আরও পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ