বাংলা ভাষা ভিত্তিক প্রথম বাংলাদেশি ব্রাউজার দুরন্ত চালু করেছে রবি

বাংলা ভাষা ভিত্তিক প্রথম বাংলাদেশি ব্রাউজার  দুরন্ত চালু করেছে রবি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে টেকনোলজি লিমিটেড এর সাথে যুক্ত হয়ে বাংলাদেশের শীর্ষ ডিজিটাল সেবাদান প্রতিষ্ঠান রবি দুরন্ত নামে একটি স্মার্টফোন ব্রাউজার উন্মুক্ত করেছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের দুরন্ত ব্রাউজার সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত ইনফর্মেশন দিব।



Duronto Browser

2020 সালে টেকনোলজি লিমিটেড এবং বাংলাদেশের শীর্ষ সেবাদাতা প্রতিষ্ঠান রবি সংযুক্ত ভাবে দুরন্ত নামে ব্রাউজারটি তৈরির কাজ শুরু করে দেয়। 2020 সালের শেষের দিকে দুরন্ত ব্রাউজারের সম্পূর্ণ কাজ তারা কমপ্লিট করে ফেলে আর এবং ২০২১ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুরন্ত ব্রাউজারটি তারা রিলিজ করে এবং 16 ডিসেম্বর এই ব্রাউজারটি প্লে স্টোরে সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। সাথে সাথে বাংলাদেশের প্রথম বাংলা ব্রাউজার খেতাব নিয়ে নেয় দুরন্ত নামে এই বাংলাদেশি ব্রাউজারটি। বর্তমানে এই ব্রাউজারটি প্লে স্টোরে রয়েছে চাইলে আপনারা ডাউনলোড করতে পারেন।




Advantages of the Duronto browser

দুরন্ত হচ্ছে বাংলাদেশের প্রথম বাংলা ভাষা ভিত্তিক ব্রাউজার যেখানে আপনারা 

  • লাইভ টিভি দেখতে পারবেন।
  • ভিডিও দেখতে পারবেন।
  • অডিও গান শুনতে পারবেন।
  • এফএম রেডিও শুনতে পারবেন।
  • খেলাধুলা দেখতে পারবেন।
  • বিভিন্ন তথ্য পেয়ে যাবেন।

বিনোদনমূলক নানান ধরনের কনটেন্ট এই ব্রাউজারে আপনারা দেখতে পাবেন।

আশা করা যায় সামনের আপডেট এ আরো নতুন ফিচার এবং ইউজারদের সুবিধামত আর প্রোগ্রাম এড করা হবে। এই ব্রাউজার ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হল এই ব্রাউজার খুভ কম ডেটা ব্যবহার করে চালানো যায় অযথা কোনো বিজ্ঞাপন আপনাকে দেখাবে না এটা সংক্রিয়ভাবে সকল ধরনের বিজ্ঞাপন কে আটকে দেয় এবং খুব দ্রুতগতির ব্রাউজিং অভিজ্ঞতা আপনাকে দেয়। তাছাড়াও এ ব্রাউজারটিতে আরো অনেক সুবিধা আপনারা পাবেন। যেমন এই ব্রাউজারটি খুবই অল্প মেগাবাইটের একটি ব্রাউজার যে কারণে লোডিং টাইম খুবই কম হয় এবং খুব দ্রুত গতিতে ব্রাউজিং হয় তাছাড়া এটি একটি বড় সুবিধা হল এই ব্রাউজারটি সকল বাংলাদেশিরা ব্যবহার করতে পারবেন কারণ এখানে খুবই সহজ সরল ভাষা ব্যবহার করে এই ব্রাউজারটি তৈরি করা হয়েছে যে কারণে যেকোনো বাংলাদেশি এই ব্রাউজারটিকে খুব সহজে ব্যবহার করতে পারবে। যারা ইংরেজি কম বুঝেন বা ইংরেজি বোঝেন না তাদের জন্য এই ব্রাউজারটি খুবই উপকারে আসবে। ইউজার ফ্রেন্ডলি একটি ব্রাউজার এবং বাংলা ভাষা ব্যবহার করে তাই যারা ইংরেজি বুঝে না তারা খুব সহজেই ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন।


How to download Duronto browser

দুরন্ত ব্রাউজারটি আপনার কিভাবে ডাউনলোড করবেন। বাংলা ভাষা দিয়ে তৈরি দুরন্ত ব্রাউজারটি মোবাইলের মাধ্যমে আপনারা ব্যবহার করতে পারবেন। এই ব্রাউজারটি শুধুমাত্র মোবাইল ইউজার দের জন্য তৈরি করা হয়েছে। দুঃখের বিষয় হল এই ব্রাউজারটি আপনারা কম্পিউটারে বা ডেক্সটপে আপনারা ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র স্মার্টফোন ব্যবহারকারী দুরন্ত ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে অথবা এই Download থেকে ডাউনলোড করে এ ব্রাউজার টি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবে। অথবা প্লে-ষ্টোরে সার্চবারে Duronto browser লিখে সার্চ দিলেই ব্রাউজার টি পেয়ে যাবেন। রবি কম্পানির মতে ব্রাউজার টি ভালো পরিমানে সারা পেলে তারা কম্পিউটার এবং টেব ভার্সনেও দুরন্ত ব্রাউজার তারা রিলিজ করবে বলে জানা গেছে।




Duronto browser Configuration

দুরন্ত ব্রাউজারটি শুধুমাত্র মোবাইল ফোন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন এই ব্রাউজারটি বর্তমান ইনস্টল সংখ্যা পাঁচ হাজারেরও অধিক।বর্তমান ভার্সন 1.0.14, অ্যান্ড্রয়েড ব্যবহারকারী 6.0 এর উপরে ভার্সনগুলোতে এই ব্রাউজার টি ব্যবহার করতে পারবে। বর্তমানে ব্রাউজার টি ৩৫ মেগাবাইট এর এবং বর্তমান রেটিং 4.1, সর্বশেষ এই ব্রাউজারটি আপডেট হয়েছে নভেম্বর মাসের ২৫ তারিখ ২০২১


আমরা বাংলাদেশি আর দুরন্ত ব্রাউজারটি আমাদের বাংলাদেশের তৈরি তাই চলুন আমরা এই ব্রাউজার কে সাপোর্ট করি। আমরা সকলেই ব্রাউজারটি ডাউনলোড করে ব্যাবহার করি এবং প্লে স্টোর থেকে ব্রাউজারটিকে একটি রেটিং দেই এতে করে কি হবে। এই ব্রাউজারটি অদূর ভবিষ্যতে অনেক দূর এগিয়ে যাবে। বাঙালি হিসেবে  বাংলাদেশের ব্রাউজার কে আমাদের সাপোর্ট করা উচিত। আপনি যদি এমন দারুন সব টেকনোলজি নিউজ সবার আগে পেতে চান তবে আমাদের এই ওয়েবসাইটটিকে ফলো করুন। আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। সকলকে অসংখ্য ধন্যবাদ  আমাদের সাইটে ভিজিট করার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ