life change bd e-learning platform কিভাবে বাংলাদেশে কাজ করে

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই আশা করি সকলেই ভাল আছেন। আজকে আমি আপনাদের জানাবো কিভাবে life change bd e-learning platform নামের একটি বাংলাদেশী নতুন প্রতিষ্ঠান কিভাবে অনলাইনের মাধ্যমে বাংলাদেশে কাজ করছে।

life change bd

কিছুদিন যাবত ফেসবুক এবং বিভিন্ন সোশ্যাল মিডিইয়া প্ল্যাটফর্ম গুলোতে এই প্রতিষ্ঠানটিকে নিয়ে বিভিন্ন প্রশ্ন বা সমালোচনা করতে দেখা যাচ্ছে অনেকে বলছেন এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের বেকার ছেলেমেয়েদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে অনলাইনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করছে এবং বেকার ছেলেমেয়েদের অনলাইন এর মাধ্যমে বিভিন্ন কোর্স সেল করে এবং অনলাইন ভিত্তিক বিভিন্ন কাজ যেমন ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, কোডিং, সাইবার সিকিউরিটি  ইত্যাদি বিভিন্ন কাজ তাদের শিখিয়ে তাদেরকে বিভিন্ন মার্কেটপ্লেসে এন্ট্রি করে দিচ্ছে এবং সেখান থেকে তারা অর্থ উপার্জন করছে।

আবার অনেকে  বলছেন যে এই প্লাটফর্মটি বা এই প্রতিষ্ঠানটি বাংলাদেশে এম এল এম বিজনেস নতুন কৌশলের মাধ্যমে তারা প্রচারণা করছে এবং যুবক ছেলে মেয়েদেরকে টার্গেট করে তারা তাদের বিজনেস পরিচালনা করছে। তাই আজকে আমি আপনাদের এই প্রতিষ্ঠানটি সম্পর্কে বিস্তারিত জানাবো।


life change bd কি প্রতিষ্ঠান বা প্ল্যাটফর্ম?

ওয়েবসাইটের তথ্যমতে লাইফ চেঞ্জ বিডি একটি ই লার্নিং প্ল্যাটফর্ম বা প্রতিষ্ঠান। যার মাধ্যমে ঘরে বসে অনলাইনের মাধ্যমে যে কেউ ফ্রিল্যান্সিং শিখতে পারবে এবং শেখার পাশাপাশি আর্নিং অর্থাৎ ইনকাম করতে পারবে। কিছু সহজ পদ্ধতির মাধ্যমে নিজেদের মাতৃভাষায়  তারা বিভিন্ন কোর্স প্রদান করে থাকে এবং  প্রোডাক্ট প্রদান করে থাকে  যা শিখে এবং সেল করে  ইনকাম করা যায়।


life change bd কোর্স গুলো কি ফ্রি?

লাইফ চেঞ্জ বিডি প্রতিষ্ঠানের কোর্স সম্পূর্ণ ফ্রি কিন্তু life change bd তে রেজিস্ট্রেশন করতে গেলে তারা ভর্তি-ফি হিসেবে একটি ছোট এমাউন্ট তারা গ্রহণ করে থাকে। এবং যারা একবার রেজিস্ট্রেশন করে তাদের অ্যাকাউন্ট এক্টিভ করে নিবে তারা সকল প্রকার কোর্স সম্পূর্ণ বিনামূল্যে এক্সেস করতে পারবে। এবং পরবর্তীতে যতগুলো কোর্স এই সাইটে বা প্রতিষ্ঠানে আপলোড করা হবে সবগুলো কোর্স তারা ফ্রিতেই পেয়ে যাবে।


life change bd কি এম এল এম ব্যবসা?

সাধারণত এমএলএম বিজনেস এর মডিউল থাকে ট্রি-সিস্টেমে অর্থাৎ একজন আরেকজনকে রেফারের মাধ্যমে ইনকাম করে থাকে। life change bd এই প্লাটফর্মটি কিছুটা এরকম না হলেও তাদের বিজনেস ক্যাটাগরি  এম এল এম বিজনেস এর নতুন কৌশল বলা যেতে পারে। কারণ এই প্লাটফর্মটি  কোর্স বিক্রির জন্য বিভিন্ন ক্যাটাগরিতে বিভিন্ন পদ সৃষ্টি করেছে এবং যে কেউ এই প্রতিষ্ঠানে একজন কাস্টমার এনে দিলে তাকে তারা একটা হ্যান্ডসাম এমাউন্টের কমিশন দিচ্ছে এবং তার নিচে যদি কেউ আর একজনকে এই প্রতিষ্ঠানে জয়েন করায় তাহলে সেও কমিশন পাচ্ছে। এভাবে উপরের পদের তারা নিচের সকল পথ থেকে কিছু কিছু পরিমাণে কমিশন পাচ্ছে। এক কথায় এটি একজনের উপরে আরেকজন এই সিস্টেম করে তারা এম এল এম বিজনেসের একটি নতুন কৌশলে বের করে কোর্স বিক্রির নাম ব্যাবহার করার মাধ্যমে পরিচালনা করছে।


life change bd


life change bd কিভাবে কাজ করে?

লাইফ চেঞ্জ বিডি অনলাইনে কোর্স বিক্রি করে থাকে এবং অনলাইনে ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি বিভিন্ন কোর্স করে থাকে। এই প্রতিষ্ঠানে জয়েন করতে জয়েনিং ফি বা একাউন্ট অ্যাক্টিভেশন করতে  ১৫০০ টাকা প্রদান করতে হয়। কেউ যদি কোর্স কমপ্লিট করার পরেও ইনকাম না করতে পারে সেক্ষেত্রে এই প্রতিষ্ঠানের কোর্স বিক্রি করেও সে আয় করতে পারে।  তাছাড়া এম এল এম এর মত টিম লিডার গঠন করে নতুন কাউকে life change bd তে জয়েন করালে  টিম লিডার এর নিচে থেকে শুরু করে টিম লিডার পর্যন্ত সকলেই কমিশন পেয়ে থাকে। 


লাইফ চেন্জ বিডি প্রতিষ্ঠানটি ঠিকানা কোথায়?

লাইফ চেঞ্জ বিডি এর প্রতিষ্ঠানের ঠিকানা বাংলাদেশের কানসাট, চাঁপাইনবাবগঞ্জ রাজশাহীতে অবস্থিত। সেখানে তাদের অফিস রয়েছে।


life change bd স্ক্যাম  করার সম্ভাবনা রয়েছে?

বাংলাদেশের অধিকাংশ এম এল এম বিজনেস মডিউলে চালিত সকল বিজনেস একসময় বন্ধ হয়ে যায়। কারণ বাংলাদেশে এম এল এম বিজনেস বৈধ নয়। যদি কোন কোম্পানি এম এল এম বিজনেসের মডিউলের অন্তর্গত বা অন্তর্ভুক্ত হয় বা এই ধরনের এম এল এম এর পর্যায়ে পড়ে তবে সেই বিজনেস বা প্লাটফর্মটি বাংলাদেশ সরকার বন্ধ করে দেয়। তাই বলা যায় যদি লাইফ চেঞ্জ বিডি কোম্পানী বা প্ল্যাটফর্মটি এম এল এম বিজনেস এর আওতাভুক্ত বা এমএলএম বিজনেস মডেল ফলো করে তবে কোম্পানিটি স্ক্যাম করতে পারে।


life change bd কোম্পানিতে ইনভেস্ট করা ঠিক?

ইনভেস্টমেন্ট বিষয়টি সম্পূর্ণ ব্যক্তিগত বিষয়  তাই আমি বলব কোন প্রতিষ্ঠানে ইনভেস্টমেন্ট করার আগে প্রতিষ্ঠানটি সম্পর্কে ভালোভাবে জেনে বুঝে নিবেন। বাংলাদেশে প্রচুর পরিমাণে এম এল এম বিজনেস পরিচালিত হচ্ছে। সকল প্রকার এম এল এম বিজনেসে ইনভেস্টমেন্ট না করায় উত্তম।

ধন্যবাদ আজকে এই পর্যন্তই আপনার কোনো প্রশ্ন থাকলে বা মতামত থাকলে আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ