কিভাবে ক্যানভা ছাত্র এবং শিক্ষক অ্যাকাউন্ট তৈরি করতে হয় [ how to create canva student and teacher account ]

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো ক্যানভা দিয়ে কি করা যায় এবং ক্যানভা একাউন্ট কিভাবে স্টুডেন্টরা ফ্রিতে নিবেন এবং যারা শিক্ষক রয়েছেন তারা কিভাবে ক্যানভা প্রো ব্যবহার করবেন এবং ক্যানভা প্রো ফ্রিতেই ক্লেইম করবেন। 

বিভিন্ন এডুকেশনাল পারপাসে শিক্ষক এবং শিক্ষার্থীরা ক্যানভা ব্যবহার করে থাকেন।  এবং ক্যানভা কোম্পানি শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য  canva pro ফ্রি দিয়ে থাকেন তবে  কিছু শর্তসাপেক্ষে এবং কিছু নিয়ম মেনে ক্যানভা প্রো শিক্ষার্থীরা এবং শিক্ষকরা ব্যবহার করতে পারেন। আজকের এই পোস্টে আমি সেই সকল বিষয়গুলো আপনাদের জানাবো এবং কিভাবে শিক্ষক এবং শিক্ষার্থীরা ক্যানভা প্রো ব্যবহার করবেন সেটি জানাবো।


ক্যানভা কি? ক্যানভা দিয়ে কি করা যায়?

Canva এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি খুব সহজে অনলাইনে বিভিন্ন ব্যানার, স্কুলের ডকুমেন্ট, লোগো,  ওয়েবসাইট ডিজাইন এবং বিভিন্ন ভিডিও এডিটিং এবং ভিডিও ডিজাইন ইত্যাদি সকল ধরনের ডিজাইনমূলক কাজগুলো খুব সহজে করতে পারবেন। স্কুলের প্রেজেন্টেশনের ক্ষেত্রে বা শিক্ষকদের প্রেজেন্টেশনের ক্ষেত্রে ক্যানভা  খুবই কাজে লাগে।


Canva শিক্ষার্থী একাউন্ট কিভাবে খুলবেন?

ক্যানভা সাধারণত কিছু শর্তসাপেক্ষে শিক্ষার্থীদের canva premium ব্যবহার করার সুযোগ করে দিয়ে থাকেন।  চলুন দেখে নেই কিভাবে আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা কিভাবে খুব সহজেই ক্যানভা ব্যবহার করবেন বা ক্লেইম করবেন।

বলে রাখা ভালো ক্যানভা প্রো শিক্ষার্থীদের  একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অ্যাক্সেস দেওয়ার সুযোগ করে দেয় তার জন্য আপনাকে আবেদন করতে হবে এবং কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে তা নিচে  প্রদান করা হলো।

  • প্রথমেই canva এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে যাবেন



  • ওয়েবসাইটে চলে যাওয়ার পর আপনি দেখতে পারবেন সেখানে শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য আলাদা সেকশন রয়েছে এবং সেখান থেকে স্টুডেন্ট বাছাই করুন
  •  এবং সেখানে ক্লিক করুন।
  • ক্লিক করার সাথে সাথে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে সাধারণত এখানে আপনারা একজন শিক্ষার্থী সেটাই প্রমাণ করার জন্য আপনার একটি ইমেইল এড্রেস যা এডুকেশনাল মেইল বলে পরিচিত সেটি লাগবে।

  • এখান থেকে মেইল অপশনে ক্লিক করুন। এবং আপনা মেইলে একটি confirmation link চলে যাবে সেটিতে ক্লিক করে মেইলটি ভেরিফাই করে নিন। ব্যাস কাজ শেষ।

ক্যানভা সাধারণত আপনার পাঠানো তথ্যগুলো রিভিউ করবে এতে সর্বনিম্ন ৪৮ ঘণ্টা এবং সাত দিনের ভিতর আপনার অ্যাকাউন্টটি পর্যালোচনা করে canva team সত্যতা যাচাই করার পর আপনি যদি সত্যিই একজন স্টুডেন্ট হয়ে থাকেন এবং আপনার education mail ভ্যালিড হয়ে থাকে তাহলে আপনাকে তারা মেইলে সেটি জানিয়ে দিবে এবং আপনি ক্যানভা বা প্রিমিয়াম স্টুডেন্ট একাউন্ট এক্সেস পাবেন।


Canva Teacher Account  কিভাবে খুলবেন?

ক্যানভা শিক্ষার্থীদের এবং শিক্ষকদের বা শিক্ষাবিদদের জন্য বিশেষ অ্যাকসেস অফার করে থাকে এবং শিক্ষ প্রতিষ্ঠান এর জন্য ক্যানভাতে তারা লগইন করতে পারে। তার জন্য কিছু পদক্ষেপ অনুসরণ করতে হয় চলুন জেনে নেই কিভাবে আপনারা ক্যানভা এডুকেশন ব্যবহার করবেন বা এডুকেশন ক্লেইম করবেন।  এটি সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রধান শিক্ষক যারা রয়েছেন তারা ব্যবহার করতে পারেন ।এবং বিভিন্ন প্রেজেন্টেশন এর ক্ষেত্রে শিক্ষার্থীদের পড়াশোনার সহযোগিতার জন্য  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ক্যানভা এডুকেশন ব্যবহার করে থাকেন চলুন জেনে নেই কিভাবে ক্যানভা এডুকেশন গ্রহণ করবেন

প্রথমেই ক্যানভা কর্তৃক  শিক্ষা প্রতিষ্ঠানের জন্য তৈরি করা এডুকেশনাল পোর্টাল লিংকে ক্লিক করুন।





আপনার ভূমিকা নির্বাচন করুন আপনি শিক্ষক না ছাত্র সেটি নির্বাচন করুন। এখান থেকে Teachers option এ get verified option এ ক্লিক করুন।

তারপর সাইন-আপ বাটনে ক্লিক করুন আপনার যদি আগে থেকেই ক্যানভার সাথে আপনার শিক্ষা প্রতিষ্ঠান যুক্ত থাকে সেক্ষেত্রেই মেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে পারেন।


না থাকলে এখানে get start লিখায় ক্লিক করুন।



তারপর আপনার নাম এবং স্কুলের নাম এড্রেস দিয়ে ফর্মটি পূরণ করুন। এবং Continue বাটনে ক্লিক করুন।




তারপর choose file থেকে আপনার শিক্ষক আইডি [ Teacher ID CARD ] এর ছবি অথবা PDF ফাইল আপলোড করুন।
তারপর Submit বাটনে ক্লিক করুন।

ব্যাস কাজ শেষ আপনার আবেদন টি পাঠানো হয়ে গেছে। আপনার শিক্ষক আইডি ক্যানভা টিমের কাছে প্রেরণ করা হয়েছে। 



রিকোয়েস্ট সাবমিট করার পর ৪৮ ঘন্টা হতে ৭ দিন পর্যন্ত সময় লাগতে পারে। এবং 48 ঘন্টা বা ৭ দিনের ভিতর আপনাকে মেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনি ক্যানভা এডুকেশন  পেয়েছেন কিনা।


ক্যানভা প্রো সুবিধা [canva pro features]

ক্যানভা বেসিক থেকে আপনি যদি প্রিমিয়াম ব্যবহার করেন সে ক্ষেত্রে আপনি অনেকগুলো ফিচার উপভোগ করতে পারবেন তার মধ্যে কিছু ফিচার উল্লেখ করা হলো।
  • ক্যানভাস প্রিমিয়ামে আপনি হাই কোয়ালিটি তে সকল ফাইল ডাউনলোড করতে পারবেন।
  • সকল ধরনের  প্রিমিয়াম টেমপ্লেট ব্যবহার করতে পারবেন।
  • পিএনজি পিডিএফ এমপি ফোর ইত্যাদি ক্যাটেগরিতে  এক্সপোর্ট করতে পারবেন।
  • ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন।
  •  কাস্টম ফ্রন্ট অ্যাড করতে পারবেন।
  • আপনার ডিজাইন করা সকল  কাজ ফোল্ডার করে আলাদা ফোল্ডারে রাখতে পারবেন।
  •  টিম কোলাব্রেশন করতে পারবেন অর্থাৎ আপনার ডিজাইনগুলো যে কাউকে শেয়ার করতে পারবেন।
  • ব্র্যান্ড কিট তৈরি করতে পারবেন এবং সেভ করে রাখতে পারবেন।
  • আপনার করা সকল ডিজাইন যেকোন সাইজে কনভার্ট করতে পারবেন অর্থাৎ রিসাইজ করতে পারবেন।
  • আপনার করা ডিজাইন সকল সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপলোড এবং শেয়ার করতে পারবেন।
  • ক্যানভা প্রো তে আনলিমিটেড স্টোরেজ থাকে তাই আপনি আনলিমিটেড প্রজেক্ট করে রাখতে পারবেন।
  • এছাড়া কাস্টমাইজ অনেক ব্র্যান্ড টেমপ্লেট রয়েছে যেগুলো আপনারা প্রিমিয়ামে ব্যবহার করতে পারবেন 
  •  ইত্যাদি আরো অনেক ফিচার ব্যবহার করতে পারবেন। 

মনে রাখবেন ক্যানভা একটি সাবস্ক্রিপশন বেশ সার্ভিস তাই আপনাকে অবশ্যই মান্থলি অথবা বাৎসরিক একটি ফ্রি প্রদান করে তারপরে এ ধরনের  ফিচারস উপভোগ করতে পারবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ